হিলফ উল ফুজুল সংগঠনের প্রতিষ্ঠাতা আসলে কে

ইসলাম পূর্ব যুগে হিলফ উল ফুজুল নামে এক বিরাট সমাজ কল্যাণ সংগঠন প্রতিষ্ঠা হয়। যার প্রভাব ছিল সুদূর প্রসারী। যেটা বিভিন্ন সময়ে আরবে শান্তি স্থাপনে এবং মুক্তমত প্রচারে বিরাট ভূমিকা পালন করে।

মুসলিম রচিত বিভিন্ন পত্রিকার রিপোর্ট, বহুসংখ্যক পুস্তক এবং বাংলাদেশের প্রতিটা পাঠ্যবইএ এর প্রতিষ্ঠা নিয়ে ব্যাপক মিথ্যাচার করা হয়েছে। এবং করা হয়েছে তা পরিকল্পিতভাবে। ঐসব লেখায় দাবি করা হয়েছে ঐ সংগঠনের প্রতিষ্ঠাতা ছিলেন হযরত মুহাম্মদ। এমনকি বাংলা উইকিপিডিয়ায়ও এর প্রতিষ্ঠাতা হিসেবে মুহাম্মদের নামই উল্লেখ করা হয়েছে। যার লেখকও কয়েকজন মুসলিম।

 

সত্য হচ্ছে, ৫৯৫ খ্রীস্টাব্দে জুরহুম বংশের লোকেরা ‘হিলফ উল ফুজুল’ নামে এই ধর্ম নিরপেক্ষ সংঘ প্রতিষ্ঠা করেন। এর প্রধান চারজন সদস্য ছিলেন ফজল, ফুজল, মুফাজ্জল ও ফুজাইল। এই চার ফজলের নাম থেকেই প্রতিষ্ঠানটির নাম হয়েছিল হিলফ উল ফুজুল। আরবের ইহুদী, নাসারা, খ্রীস্টান, পৌত্তলিক, সাবেইন প্রভৃতি ও বিভিন্ন গোত্রের মাঝ থেকে বিভিন্ন ব্যক্তি এর সদস্য হয়েছিলেন।

যুবক হযরত মুহাম্মদও এই মহতী সংঘের সংস্পর্শে আসেন এবং অনেক পরে এর সদস্য পদ গ্রহণ করেন। সংঘের সদস্যরা যে চুক্তিনামা সম্পাদন করেছিলেন তার প্রধান পরিচ্ছেদ ছিল, “আমরা সকলে অত্যাচারিত, নিপীড়িত, অসহায় ও দুর্বলকে সাহায্য করব। কোন অত্যাচারী মক্কায় বাস করতে পারবে না। ” এই সংগঠনটি ছিল ধর্ম নিরেপেক্ষ এবং এর অধিকাংশরই দেবদেবীদের উপর আস্থা ছিল না। সেই সংগঠনের অনেকেই প্রকাশ্যে মূর্তিপূজার বিরোধিতা করতেন। দেবদেবীদের বাতিল করে তারা সেই সময় বহু কবিতা রচনা করেছেন। ভাষণ দিয়েছেন।

কাবায় কালো পাথর স্থাপনে মুহাম্মদের সঙ্গে হাঙ্গামার সময়ও এই শান্তি সংঘ প্রধান ভূমিকা রেখেছিল।

 

দুঃখজনক হলেও সত্যি তৎকালীন নাস্তিক – মুক্তমনাদের দ্বারা প্রতিষ্ঠিত ঐ সংগঠনের কৃতিত্ব দেয়া হচ্ছে একজন ধর্মগুরুকে। এবং এই মিথ্যাচার চলছে বহু বছর ধরেই।

ধার্মিকরা যে কতটা শঠতা করতে পারে এটি তার একটি জলন্ত উদাহরন।

 

তথ্য :

১.তাবাকাতে ইবনে সাদ, প্রথম খন্ড,  পৃষ্ঠা : ৮২।

২.The failure of Great Islam, Dorothy and Vyyyen , 1974, p.29.

৩.রুবাইয়াৎ ই ওমর খৈয়াম, ভূমিকা অংশ, শফিকুর রহমান, পৃষ্ঠা : ১৮৩।

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    8
    Shares

ব্লগার দিয়ার্ষি আরাগ

মন্তব্য করুন

error: Content is protected !!