ব্লগ শর্তাবলী

আইন-নীতিমালা-শৃঙ্খলা তৈরি হয়েছে মূলত অপরাধীর অপরাধ রোধ করার জন্য। মানুষ সামাজিক জীব তারপরেও এমন কিছু কাজ করে বসে যা সম্পূর্ণ অসামাজিক। একটি রাষ্ট্রকে সুন্দর এবং সুষ্টু রাখতে যেমন আইন-কানুনের প্রয়োজন তেমনি আমরা মনে করি আমার কলম বাংলা ব্লগের পরিবেশ সুষ্টু এবং সুন্দর রাখতে কিছু নীতিমালার দরকার। ব্লগের পরিবেশ যাতে সবসময় সুন্দর থাকে সে চেষ্টাই আমাদের একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ্য। নিচের নীতিমালা মুক্ত ব্লগিংকে বাধাগ্রস্থ বা ব্লগারদের বাক স্বাধীনতা হরণ কোনভাবেই করে বলে আমরা মনে করি না এবং বাধাগ্রস্থ করা আমাদের উদ্দেশ্যও নয়।

১. ধর্ম, রাষ্ট্র, মুক্তিযুদ্ধ, বাঙলা সংস্কৃতির আঘাত দিয়ে ব্লগিং আমরা আশা করি না। স্পর্শকাতর বিষয়গুলোতে আঘাত দিয়ে ব্লগিং করা হলে প্রথমবার সতর্কবাণী হিসেবে একটি ই-মেইল এবং তারপরেও পুনরায় একই ব্লগিং করা হলে ব্লগ থেকে সাময়িক বা স্থায়ী নিষিদ্ধ করা হবে।

২. ধর্মীয় এবং যেকোন বিষয় নিয়ে গঠনমূলক এবং বিজ্ঞানভিত্তিক আলেচনা করা যাবে কিন্তু হিংসাত্বক কিংবা অশ্লীল ভাষায় কোন দর্শনকে আঘাত করা যাবে না। এমতাবস্থায় কোন নোটিশ ছাড়ায় ব্লগ থেকে সাময়িক-স্থায়ী বহিষ্কার করা হবে।

৩. পূর্বে কোন কমিউনিটি ব্লগ কিংবা কোন যোগাযোগ মাধ্যম অথবা পূর্বপ্রকাশিত লেখা আমার কলম ব্লগে প্রকাশ করতে নিরুৎসাহিত করছে কতৃপক্ষ, তবে বিশেষ ক্ষেত্রে প্রকাশ করা যেতে পারে।

৪. পর্ণ, কুরুচিপূর্ণ লেখা, ব্যক্তিগত আক্রমনাত্বক লেখা প্রকাশ করলে কোন নোটিশ ছাড়ায় কলম কতৃপক্ষ ব্লগ থেকে সরিয়ে দিবে।

৫. অন্য কোন কমিউনিটিতে লেখা হুবুহু নকল করে অথবা লেখকের সূত্র উল্লেখ ব্যতিত ব্লগ প্রকাশ করা যাবে না, যা কপিরাইট লঙ্গন করে।

৬. ব্লগে প্রকাশিত সকল লেখার দায় ও স্বত্ত্ব তার লেখকের। কোন লেখার জন্য আমার কলম ব্লগ কতৃপক্ষ আইনগত দায়ী নয় এবং কখনোই থাকবে না। সকল লেখা কেবল লেখকদের নিজস্ব চিন্তাধারা।

৭. কোন ব্লগার দুইটি লেখা একসাথে প্রকাশ না করার জন্য আমার কলম কতৃপক্ষ আহ্বান করছে। কারণ একসাথে একই ব্লগারের দুইটি লেখা প্রথম পাতায় প্রকাশ ব্লগের পরিবেশ নষ্ট করে।

৮. আমার কলম ব্লগ লেখার এবং স্বাধীন মত প্রকাশের উন্মুক্ত প্লাটফর্ম, কোন ব্লগ, ওয়েবসাইট কিংবা প্রতিষ্টানের বিজ্ঞাপন করার জায়গা নয়। ব্লগিং করতে গিয়ে বিজ্ঞাপনের সুযোগ নেওয়া হলে কলম কতৃপক্ষ তা নেটিশ দিয়েই মুছে ফেলবে।

৯. আমার কলম ব্লগ সৃষ্টি কারতে চায় এমন একটি লেখক সমাজ যাদের প্রত্যেকের মধ্যে শালীনতা এবং সুন্দর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে। সুতরাং ব্লগিং কিংবা মন্তব্য করতে গিয়ে এজেন্ডাভিত্তিক আক্রমন, দলগত আক্রমণ কিংবা ব্যক্তিগত আক্রমণ করা হলে তা আমার কলম কতৃপক্ষের দৃষ্টিতে এলে তা মুছে দেওয়া হবে এবং সুনির্দিষ্ট অভিযোগের প্রমান সাপেক্ষে কলম কতৃপক্ষ ব্লগার সদস্য পদ বাতিল করতেও পারে।

১০. অযৌক্তিক, ছোট(৩০০ শব্দের কম) ( যা ব্লগের ক্ষেত্রে মানানসই নয়) এমন কোন লেখা ব্লগে প্রকাশ করলে তা মুছে দেওয়ার অধিকার আমার কলম ব্লগ কতৃপক্ষ সংরক্ষণ করেন।

১১. বিভিন্ন সম্প্রদায় বা জনগণের বিভিন্ন শ্রেণী বা অংশের মধ্যে ঘৃণ্য বা শত্রুতার মনোভাব সৃষ্টি করে বা উসকানি দেয় এরকম ব্লগিং করা হলে বিনা নোটিশে ব্লগ থেকে সরিয়ে দেওয়া হবে।

১২. আমার কলম ব্লগে ব্লগার হিসেবে নিবন্ধন করার ক্ষেত্রে এবং মন্তব্য করার ক্ষেত্রে বাংলা নাম ব্যবহার আবশ্যক। অন্যকোন ভাষায় নিবন্ধন করা হলে তা কোনমতেই গ্রহণযোগ্য নয়।

১৩. উপরের নীতিমালা এবং নিয়ম ছাড়াও অন্য যেকোন বিষয় পরিবর্তন এবং পরিবর্ধন করার অধিকার আমার কলম কতৃপক্ষ সংরক্ষণ করেন।

ধন্যবাদ, আমার কলম ব্লগের সাথেই থাকুন। কলমে হোক মুক্তির চুক্তি।

ভালো লাগলে শেয়ার করুন
error: Content is protected !!