প্রধানমন্ত্রীর শান্তিতে নোবেল পেতে হলে …

চট্টগ্রামের মেয়র আ.জ.ম. নাসির উদ্দীন বলেছেন বুয়েটের হত্যাকা- না ঘটলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিতে নোবেল পেতেন। নোবেল কি এত সস্তা? আমি মনে করি নোবেল পেতে হলে মাননীয় প্রধানমন্ত্রীকে পার্বত্য চট্টগ্রামে জুম্মদের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে প্রকৃত শান্তি আনতে হবে। পার্বত্য চট্টগ্রামে শান্তি ছাড়া তিনি নোবেল শান্তি পুরস্কার পাবেন না। স্মরণ করা দরকার, পার্বত্য চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সশস্ত্র সংঘাত বন্ধ হওয়ার পর পরই তিনি ইউনেস্কো শান্তি পুরস্কার লাভ করেছিলেন।

বর্তমানে সারা বিশ্ব জানে চুক্তি স্বাক্ষরের ২২ বছর পরও পার্বত্য চট্টগ্রামে শান্তি আসেনি। এ অবস্থায় কিভাবে আমরা প্রধানমন্ত্রীর জন্য শান্তিতে নোবেল আশা করতে পারি? আমার মতে প্রধানমন্ত্রী ও বাংলাদেশ সেনাবাহিনীর শান্তিতে নোবেল পাওয়ার সম্ভাবনা রয়েছে, যদি তারা পার্বত্য চট্টগ্রামের জুম্মদের অধিকার দেন, সেটলারদের সমতলে ফিরিয়ে নিয়ে পুনর্বাসন করেন, জুম্মদের ভূমি অধিকার দেন, নির্যাতন বন্ধ করেন, জুম্মদের একটি অংশকে অন্য অংশের বিরুদ্ধে ব্যবহার বন্ধ করেন, সেনাবাহিনীকে ক্যান্টনমেন্টে ফিরিয়ে নেন। এক কথায় যদি জুম্মদের ভূমি ও স্বায়ত্তশাসনের অধিকার ফিরিয়ে দেন।

যদি প্রধানমন্ত্রী ও সেনাবাহিনী এইসব পদক্ষেপ নেন, তাহলে জুম্মরাই প্রধানমন্ত্রী ও সেনাবাহিনীকে শান্তিতে নোবেল দেয়ার জন্য দাবি জানাবে। এবং সেটা তখন সারা বিশ্বের জন্য একটি অনুসরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। আর বাংলাদেশের, প্রধানমন্ত্রীর ও সেনাবাহিনীর ভাবমূর্তি হবে আকাশচুম্বী। এটা কথার কথা নয়, একান্ত বাস্তব। জুম্মরা উপকার পেলে অবশ্যই তার প্রতিদান দিতে জানে। বিশ্ব এবং নোবেল কমিটিও এত অবিবেচক নয়, তারাও প্রধানমন্ত্রী ও সেনাবাহিনীকে তাদের কাজের স্বীকৃতির জন্য অর্থাৎ পার্বত্য চট্টগ্রামে জুম্মদের অধিকার দেয়ার জন্য শান্তিতে নোবেল প্রদান করবে।

কাজেই যারা প্রধানমন্ত্রীর জন্য শান্তিতে নোবেল আশা করেন তাদের উচিত পার্বত্য চট্টগ্রামে শান্তির জন্য কাজ করা, জুম্মদের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করা। কারণ জুম্মদের অধিকার প্রতিষ্ঠা ছাড়া সেখানে কখনোই শান্তি আসতে পারে না। আপনি আমার ভূমি কেড়ে নেবেন, আমার মা বোনের উপর অত্যাচার চালাবেন, সব সময় ভয়-ভীতিকর পরিস্থিতির মধ্যে থাকতে বাধ্য করবেন, আর শান্তি প্রত্যাশা করবেন, তা কখনোই হতে পারে না।

তাই বলবো, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের অধিকার ফিরিয়ে দিন, নোবেল জিতে নিন।

 

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন

ব্লগার মুক্তি চাকমা

কৃষক, শ্রমিক, মেহনতি জনগণ ও নিপীড়িত-নির্যাতিত মানুষের মুক্তির লড়াইয়ের স্বপক্ষে আমার অবস্থান

৩ মন্তব্য

মন্তব্য করুন

error: Content is protected !!