নীতিমালা

 প্রিয় লেখক ও পাঠক,

আমার কলম অনলাইন কমিউনিটি ব্লগে আপনাকে স্বাগতম। বাঙলা ভাষাভাষী লেখক এবং পাঠকদের জন্য তথ্যনির্ভর ও সুষ্ঠু একটি প্লাটফর্ম তৈরিতে নিম্নের ব্লগ ব্যবহার নীতিমালা অনুসৃত হবে। ব্লগের পরিবেশ যাতে সবসময় সুন্দর থাকে সে চেষ্টাই আমাদের একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ্য। নিম্নের নীতিমালা মুক্ত ব্লগিংকে বাধাগ্রস্থ বা ব্লগারদের বাক স্বাধীনতা হরণ করে বলে আমরা মনে করি না এবং বাধাগ্রস্থ করা আমাদের উদ্দেশ্যও নয়। বিস্তারিত জানার সুবিধার্থে পারপাল কালারের লেখাগুলোর সাথে লিংক যুক্ত করা হয়েছে, লেখার উপর ক্লিক করলে বিস্তারিত দেখা যাবে

আমার কলম কর্তৃপক্ষের জবাব

চিন্তা ও বিবেকের স্বাধীনতা এবং বাক্-স্বাধীনতা আমাদের সাংবিধানিক মৌলিক অধিকার। চিন্তাশীলতা বিবেকবান মানুষকে বাঁচিয়ে রাখে। আর সে চিন্তাশীলতার বহিঃপ্রকাশ সহজেই ঘটানো যায় কলমে। এই ডিজিটাল সহজ যুগে আমার কলম কমিউনিটি ব্লগ এমনই একটি মাধ্যম যেখানে মুহুর্তেই নিজের চিন্তা-চেতনাকে মানুষের সামনে উপস্থাপন করা যায়। ২০১৭ সালের ১০ই আগস্ট কয়েকজন মননশীল তরুণের হাত ধরে ব্লগের পথচলা। চিন্তাশক্তির প্রসার এবং প্রাপ্তমনষ্ক লেখক পাঠক তৈরি ব্লগের মূল লক্ষ্য ও উদ্দেশ্য। যে কোন ধরণের সাহিত্যিক, বৈজ্ঞানিক ও যুক্তিবাদী চিন্তাধারাকে আমার কলম স্বাগত জানায়। আপনাদের লেখনী শক্তির মাধ্যমেই বিজ্ঞান-সাহিত্য-সমসাময়িক বিষয় নিয়ে আমার কলম নিজেকে তথ্যবহুল করে গড়ে তুলছে। আমরা বিশ্বাস করি একজন লেখক বেচেঁ থাকে তার চিন্তা ও লেখার মধ্য দিয়ে।

আমার কলম চেষ্টা করছে বাংলা ভাষাভাষী মানুষদের বিভিন্ন বিষয় নিয়ে এক জায়গায় লেখার ও গবেষণার সুযোগ করে দিতে। সব’চে ভয়াল বিষয় দিন দিন লেখক সমাজের বড় একটি অংশ যেখানে ফেসবুক নির্ভর সহজ জনপ্রিয়তার দিকে ঝুঁকছে এবং নিজেদের মূল্যবান লেখাগুলোকে টাইমলাইনের সহজ লাইক আর কমেন্ট’র ভিড়ে সস্তা বানিয়ে দিচ্ছে সেখানে মূল্যবান এই লেখাগুলোকে সঠিক পাঠক সমাজের কাছে পোঁছে দিতে এবং লেখকের আর্কাইভ তৈরি করে ভবিষ্যতের উত্তরসূরিদের বিজ্ঞান ও সাহিত্য গবেষণার ক্ষেত্র তৈরি করে দেয়া আমাদের অন্যতম উদ্দেশ্য। প্রায় ত্রিশটিরও অধিক বিভাগে লেখার সুযোগ রয়েছে আমার কলম ব্লগে। অন্যদিকে দেখা যায় ব্লগ সমাজ পরিবর্তনের অন্যতম একটি হাতিয়ারও । বর্তমানে বেশিরভাগ ব্লগ ধর্মহীনতা এবং ধর্মের পক্ষে অথবা নির্দিষ্ট একটি এজেন্ডা বাস্তবায়ন করতে কাজ করে। আমার কলম ব্লগ সে জায়গায় নিরপেক্ষ এবং সকল চিন্তার মানুষদের সমান সুযোগ দিতে বদ্ধপরিকর। আমার কলম সম্পূর্ণ অলাভজনক এবং উন্মুক্ত একটি লেখালেখির প্লাটফর্ম। আমরা চাই মানুষ বেশি বেশি চিন্তা করতে শিখুক, লিখতে শিখুক । আপনাদের লেখা আমাদের সম্পদ, দেশের সম্পদ। হ্যাপি ব্লগিং-রিডিং।

প্রসার হোক চিন্তার, প্রসার হোক চেতনার।

 

লেখালেখি কিংবা মন্তব্য প্রদানে লেখকের প্রতি পরামর্শ

  • ১. আমার কলম কমিউনিটি ব্লগ ধর্ম, রাষ্ট্র, মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িকতা, বাঙলা ঐতিহ্য ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল, সুতরাং এসব বিষয়ে আঘাত দিয়ে লেখা কর্তৃপক্ষ কখনোই আশা করেনা। এইসমস্ত স্পর্শকাতর বিষয়গুলোতে আঘাত দিয়ে লেখা পাঠালে কিংবা ছাপানোর অনুরোধে পোষ্ট করলে ব্লগ কর্তৃপক্ষ আপনার সদস্যপদ পুনর্বিবেচনা কিংবা বাতিল করতে পারে।

 

  • ২. যেকোন বিষয় নিয়ে গঠনমূলক এবং বিজ্ঞানভিত্তিক প্রবন্ধ লেখা যাবে কিন্তু হিংসাত্বক কিংবা অশ্লীল ভাষায় কোন শান্তি, সাম্য, মানবতাবাদী দর্শনকে আঘাত করা যাবে না, যা বাঙালী দুই-তৃতীয়াংশ জনগণের চেতনায় আঘাত হানতে পারে।

 

  • ৩. পূর্বে কোন কমিউনিটি ব্লগ কিংবা কোন সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা পূর্বপ্রকাশিত লেখা ব্লগে প্রকাশ করতে নিরুৎসাহিত করছে কর্তৃপক্ষ, তবে বিশেষ ক্ষেত্রে প্রকাশ করা যেতে পারে। মৌলিক লেখা আমার কলমে প্রকাশ করার চব্বিশ ঘন্টার মধ্যে অন্য কোন ফোরামে উক্ত প্রকাশিত লেখা পোষ্ট না করার জন্য অনুরোধ জানানো হলো।

 

  • ৪. পর্ণ, কুরুচিপূর্ণ লেখা, ব্যক্তিগত আক্রমনাত্বক লেখা প্রকাশ করার নিমিত্তে জমা দিলে কর্তৃপক্ষ পরবর্তীতে লেখকে নজরে এনে সদস্যপদ বাতিল করতে পারে।

 

  • ৫. অন্য কোন কমিউনিটিতে লেখা হুবুহু নকল করে অথবা লেখকের সূত্র উল্লেখ ব্যতিত ব্লগ প্রকাশ করা যাবে না, যা কপিরাইট আইন লঙ্গন করে। কলম কর্তৃপক্ষ সূত্র উল্লেখপূর্বক লেখাকে প্রাধ্যান্য দিয়ে থাকে। যথাযথ সূত্র উল্লেখপূর্বক লেখাকে গুরুত্ব দিয়ে দেখা হবে।

 

  • ৬. ব্লগে প্রকাশিত সকল লেখার দায় ও স্বত্ত্ব তার লেখকের। নিবন্ধিত ব্লগারের ক্ষেত্রে নিজস্ব মৌলিক লেখা কিংবা অন্য লেখকের লেখা সম্পাদনাপূর্বক ব্লগিং করতে পারেন। কপি-পেষ্ট করে, কোন ফোরাম হতে নিয়ে অন্য লেখকের লেখা প্রকাশযোগ্য নয় । ব্লগে প্রকাশিত কোন লেখার জন্য আমার কলম ব্লগ কর্তৃপক্ষ আইনগত দায়ী নয় এবং কখনোই থাকবে না, সকল লেখা কেবল লেখকদের নিজস্ব চিন্তাধারা।

 

  • ৭. কোন ব্লগার দুইটি লেখা একসাথে প্রকাশের নিমিত্তে ই-মেইলে পাঠানো কিংবা পুনর্বিবেচনার জন্য জমা না দেওয়ায় আমার কলম কর্তৃপক্ষ আহ্বান করছে।

 

  • ৮. আমার কলম লেখার এবং স্বাধীন মত প্রকাশের উন্মুক্ত প্লাটফর্ম, কোন ব্লগ, ওয়েবসাইট কিংবা প্রতিষ্টানের বিজ্ঞাপন করার জায়গা নয়। ব্লগিং করতে গিয়ে বিজ্ঞাপনের সুযোগ নেওয়া হলে কলম কর্তৃপক্ষ উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারে।

 

  • ৯. আমার কলম ব্লগ সৃষ্টি কারতে চায় এমন একটি লেখক সমাজ যাদের প্রত্যেকের মধ্যে শালীনতা এবং সুন্দর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে। সুতরাং ব্লগিং কিংবা মন্তব্য করতে গিয়ে এজেন্ডাভিত্তিক আক্রমন, দলগত আক্রমণ কিংবা ব্যক্তিগত আক্রমণ করা হলে তা আমার কলম কর্তৃপক্ষের দৃষ্টিতে এলে প্রমাণ সাপেক্ষে কলম কর্তৃপক্ষ সদস্য পদ বাতিল করতে পারে।

 

  • ১০. অযৌক্তিক, ছোট (৯০০ শব্দের কম) ( যা ব্লগের ক্ষেত্রে মানানসই নয়) এমন কোন লেখা ব্লগে প্রকাশের নিমিত্তে ই-মেইলে পাঠানো কিংবা পুনর্বিবেচনার জন্য জমা দিলে লেখা প্রকাশ না হতেও পারে।

 

  • ১১. বিভিন্ন সম্প্রদায় বা জনগণের বিভিন্ন শ্রেণী বা অংশের মধ্যে ঘৃণ্য বা শত্রুতার মনোভাব সৃষ্টি করে বা উসকানি দেয় এরকম লেখা কাম্য নয়।

 

  • ১২. ব্লগে প্রকাশের নিমিত্তে ই-মেইলে লেখা পাঠানো, লেখক হিসেবে নিবন্ধন এবং মন্তব্য করার ক্ষেত্রে লেখকের বাংলা নাম ব্যবহার আবশ্যক। অন্যকোন ভাষায় এসব বিষয়ে গুরুত্বহীনভাবে বিবেচনা করা হয়ে থাকে।

 

 

  • ১৪. উপরের নীতিমালা এবং নিয়ম ছাড়াও অন্য যেকোন বিষয় পরিবর্তন এবং পরিবর্ধন করার অধিকার আমার কলম কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

তথ্যের নিরাপত্তা

ব্লগ কর্তৃপক্ষ আপনাকে নিশ্চিত করছে যে, ব্লগে নিবন্ধন করতে আপনার আসল নাম কিংবা ছদ্ম নাম কিংবা ব্যবহার করতে পারেন। তবে আসল নাম ব্যবহারে ব্লগ কর্তৃপক্ষ উৎসাহিত করছে। নিবন্ধন প্রক্রিয়ায় আপনার প্রদত্ত সকল প্রকার গোপনীয়যোগ্য তথ্য কোন প্রকার পূর্বানুমতি ছাড়া কাউকেই দেওয়া হবে না, মানে গোপন থাকবে। তবে বাঙলাদেশ সরকারের যথাযথ আইন প্রয়োগকারী ও বিচার বিভাগ আদেশ করলে সকল প্রকার তথ্য প্রদান করা হবে।

আইনি নোটিশ

আমার কলম কমিউনিটি ব্লগ একটি অলাভজনক সেচ্ছাসেবী উন্মুক্ত চিন্তা প্রকাশের মাধ্যম মাত্র, প্রত্যেক লেখক এবং মন্তব্যকারীর লেখায় অথবা প্রোফাইলে পরিষ্কারভাবে লাইসেন্স প্রসঙ্গে কোন উল্লেখ না থাকলে নিজস্ব লেখার এবং মন্তব্যের সর্বস্বত্ব সম্পূর্ণভাবে সংশ্লিষ্ট লেখকের বা মন্তব্যকারী কর্তৃক সংরক্ষিত থাকবে, কোন লেখা বা মন্তব্যের জন্য আমার কলম কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগারের বা মন্তব্যকারীর অনুমতি ব্যতিরেকে লেখার বা মন্তব্যের আংশিক বা পূর্ণ অংশ কোন ধরনের মিডিয়ায় পুনঃপ্রকাশ সম্পূর্ণ নিষিদ্ধ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: এই ব্লগের লেখা কপি করা যাবে না