ঠেগরপুণি মেলার ইতিহাস

পঞ্চদশ শতাব্দীতে ঠেগরপুনি গ্রামে অবস্থান করতেন চকরিয়া নিবাসী রাজমঙ্গল মহাস্থবির। চন্দ্রজ্যোতি ভিক্ষু কর্তৃক ব্রক্ষদেশ থেকে আনিত একটি ত্রিভঙ্গ বুদ্ধমূর্তি তার পিতৃব্য রাজমঙ্গল মহাস্থবির ঠেগরপুনি গ্রামের বিহারের পার্শে কাঠের ঘর প্রতিষ্ঠা করেন ৷

তৎকালীন চিরিজিয়া নামী একজন স্ত্রীলোক ঠেগরপুনি গ্রামে একটা বুদ্ধ মন্দির নির্মান করে দেন । মন্দিরে অতি প্রাচীন কালের কালবর্ণ প্রস্তরের বুদ্ধ মূর্ত্তি স্থাপিত আছে । বরিয়া গ্রামের প্রেতরাম বড়ুয়া ও ঠেগরপুনি গ্রামের শ্রীযুক্ত ধর্ম্ম সিংহ বড়ুয়া প্রত্যেকে এক একটি করে অপর দুইটি মন্দির প্রস্তুত করে দিয়েছিলেন । মন্দিরগুলির সন্মুখস্থ বিস্তৃত ময়দানে মাঘী পূর্ণিমা উপলক্ষে মেলা হইয়া থাকে । মন্দির প্রস্তুত হওয়ার অনেক বছর পূর্ব্বে হতে মেলা আরম্ব হইয়াছিল । অনুমান হয়, পূর্ব্বোক্ত ১২৬৭ মগাব্দের প্রায় ৫০ বছর পূর্ব্বে নির্মিত হয়েছিল । তাহা প্রস্তুত হওয়ার ১৮৫৫ খৃ: পরেই মেলায় অধিক লোকের সমাগম হয় ।

ইতিহাস পর্যালোচনায় দেখা যায় এই স্থানটি তৎকালীন আরাকান রাজ্যের অংশ ছিল। আনুমানিক ৩৫০-৪০০ বছর পূর্বে অথ্যাৎ ১৫০০ শতাব্দীর শেষদিকে ছান্ধমা রাজার আমলে এ স্থানে একটি সুবিস্তীর্ণ দীঘি ছিল যা ‘ছান্ধমা দীঘি’ নামে পরিচিত ছিল। কালক্রমে উক্ত রাজবংশ এ স্থান হতে বিলুপ্ত হয়ে যায় এবং ধীরে ধীরে তা পরিত্যক্ত খোয়াইল্লা (প্রচলিত শব্দ) বনে পরিণত হয়। উক্ত বনের মাটির নীচে চাপা পড়ে প্রাচীন বুদ্ধমুর্তিটি। এক সময় বাকখালী নিবাসী শ্রীধন বড়ুয়ার স্ত্রী নীলাকুমারী উক্ত স্থান থেকে খোয়াইল্লা উঠাতে কোদাল দিয়ে মাটি খনন করতে থাকে। উল্লেখ্য কোদালের আঘাতে মূর্তির মাথার ডান পার্শ্বে আঘাতপ্রাপ্ত হয়। কিছুই অনুমান করতে না পেরে উক্ত মহিলা নীলাকুমারী আতঙ্কিত হয়ে চলে যান। অগত্য তিনি পার্শ্ববর্তী করল গ্রামের বাসিন্দা ভগ্নিপুত্র ভদন্ত হারাধন মহাস্থবিরকে এ ব্যাপারে অবহিত করেন। তারই আনুকূল্যে মাটি খননপূর্বক সেই মূর্তিটি প্রতিষ্ঠা পায় এবং মুর্তিটি মাটির নীচ থেকে উদ্ধার করে সেই জায়গাতেই মন্দির নির্মাণ করা হয়। তখন থেকে মূর্তিটি ‘বুড়া গোঁসাই’ নামে পরিচিত হতে থাকে।

তথ্যসুত্রঃ

চট্টগ্রাম মগের ইতিহাস
ডাক্তার শ্রীরাম চন্দ্র বড়ুয়া
১৯০৫ সাল
পৃ: ১১

স্বাগত সম্ভাষন
বিমল কান্তি বড়ুয়া (এমএ, বিএড)
১৯৭৬ সাল
পৃ: ৫, ৬, ৭

ভালো লাগলে শেয়ার করুন

ব্লগার জিতু চৌধূরী

মুক্ত চিন্তার মানুষ

মন্তব্য করুন

error: Content is protected !!